• SCHOOL BOARDS
  • WBBSE/WBCHSE
  • CLASS 6
  • BENGALI
  • Chapter 20 Mora Dui Sohodor Bhai - Kazi Nazrul Islam | বিংশতম অধ্যায় মোরা দুই সহোদর ভাই-কাজী নজরুল ইসলাম

Chapter 20 Mora Dui Sohodor Bhai - Kazi Nazrul Islam | বিংশতম অধ্যায় মোরা দুই সহোদর ভাই-কাজী নজরুল ইসলাম

Language : Bengali

The Note contains Textual Question Answers from WBBSE Class 6 Bengali Chapter 20 Mora Dui Sohodor Bhai-Kazi Nazrul Islam (বিংশতম অধ্যায় মোরা দুই সহোদর ভাই-কাজী নজরুল ইসলাম). Read the Question Answers carefully. This Question Answer set from the WBBSE board provides quality Multiple Choice Questions (MCQ), Short Answer Type Questions (SAQ), and Long Answer Type Questions from the above chapter. By reading these, students will get a clear idea about that chapter. It will enhance their knowledge and enable them to get good marks in the board exams. 

Class 6 Bengali Chapter 20 Mora Dui Sohodor Bhai - Kazi Nazrul Islam 

Short Answer Type Question (SAQ) from Chapter 20 Mora Dui Sohodor Bhai - Kazi Nazrul Islam 

Long Answer Type Question from Chapter 20 Mora Dui Sohodor Bhai - Kazi Nazrul Islam

ষষ্ঠ শ্রেণি বাংলা  বিংশতম অধ্যায় মোরা দুই সহোদর ভাই   -কাজী নজরুল ইসলাম

মোরা দুই সহোদর ভাই ব্যাখ্যা, মোরা দুই সহোদর ভাই পদ্যের বিষয়বস্তু বিশ্লেষণ, সম্পূর্ণ আলোচনা ও অনুশীলনীর প্রশ্নোত্তর, বিংশতম অধ্যায় মোরা দুই সহোদর ভাই   -কাজী নজরুল ইসলাম 

 থেকে সংক্ষিপ্ত, রচনাধর্মী ও ব্যাখ্যা ধর্মী প্রশ্নোত্তর 


LRNR provides this material totally free

CH-20_মোরা দুই সহোদর ভাই 


১.১. কবি কাজী নজরুল ইসলামের কোন কবিতা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে সমগ্র বাংলায় আলোড়ন সৃষ্টি হয়েছিলো ?

১৯২১ খ্রি: ‘বিদ্রোহী’ কবিতা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে সমগ্র বাংলায় আলোড়ন সৃষ্টি হয়েছিলো। 


১.২. তাঁর লেখা দুটি কবিতা বইয়ের নাম লেখো। 

দুটি কবিতা বই হল - ‘মুক্তি’, ‘বিদ্রোহী’ .


২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও : 

২.১. ‘মোরা দুই সহোদর ভাই’ কবিতায় ‘সহোদর’ কারা ?

হিন্দু ও মুসলমান হল সহোদর। 


২.২. আমাদের হীন দশা এই তাই’ - আমাদের এই ‘হীন -দশা’ র কারণ কি ?

আমরা সৃষ্টিকর্তা খোদার উপর খোদদারী করি তাই খোদার শাস্তি স্বরূপ আমাদের হীন-দশা। 


২.৩. ‘ বাইরে শুধু রঙের তফাত ভিতরে ভেদ নাই’ - ‘রঙের তফাত’ বলতে কবি কি বুঝিয়েছেন ?

‘রঙের তফাত’ বলতে কবি ধর্মীয় আচার -আচরণের বাহ্যিক রঙকে বুঝিয়েছেন। তিনি বলেন দুই ধর্মের আচার আচরণের ক্ষেত্রে ব্যবহৃত রঙ আলাদা হলেও অন্তরের দিক দিয়ে কোন বিভেদ নেই। 


৩. নীচের প্রশ্নগুলির নিজের ভাষায় উত্তর লেখো : 

৩.১. ‘ একবৃন্তে দুটি কুসুম এক ভারতে ঠাঁই’, - পঙতিটিতে প্রদত্ত উপমাটি ব্যাখ্যা করো। 

উদ্ধৃত অংশে কবি বলতে চেয়েছেন হিন্দু ও মুসলমান ধর্মের মানুষের মধ্যে কোনো পার্থক্য নেই। গাছের একটা বোঁটায় যেমন দুটো ফুল হয়, ঠিক তেমনই ভারতবর্ষের মাটিতে দুই জাতির অবস্থান সমান। অন্তরের দিক দিয়ে তাদের কোন ভেদ নেই, তাদের একটাই পরিচয়, তারা মানুষ।


৩.২. ‘সব জাতিরই সকলকে তাঁর দান যে সমান করে’-কার, কোন দানের কথা এখানে বলা হয়েছে ?

তার দান বলতে এখানে ঈশ্বর বা প্রকৃতির দানের কথা বলা হয়েছে। ঈশ্বর বা প্রকৃতি হিন্দু-মুসলিম ভেদ করে না। তাই মড়ক লাগলে দুইজাতির লোক সমান মরে, বন্যা এলে দুজাতিই সমানে ভেসে যায়, বৃষ্টি এলে দুই জাতির জমিতেই সমান বৃষ্টি পরে , চাঁদ ও সূর্যের আলো দুই জাতিই সমান পায়। প্রকৃতির এই বৈষম্যহীন দানের কথাই এখানে বলা হয়েছে। 


৩.৩. ‘চাঁদ সুরুযের আলো কেহ কম -বেশি কি পাই’ - ‘চাঁদ সুরুযের আলো কি ? কবির এই প্রশ্নটির অন্তর্নিহিত অর্থ বুঝিয়ে দাও। 

‘চাঁদ সুরুযের আলো’ বলতে চাঁদ ও সূর্যের আলোর কথা বলা হয়েছে। 

অন্তর্নিহিত অর্থ - প্রকৃতি মানুষের মধ্যে ধর্মের বিভেদ করে না। মানুষ নিজেরাই নিজেদের মধ্যে বিভেদ সৃষ্টি করে। দিনের সূর্য ও রাতে চাঁদ পৃথিবীতে অকৃপণভাবে আলো বিতরণ করে। এক্ষেত্রে তারা হিন্দু -মুসলিম ভেদাভেদ করে না। এর মধ্যে দিয়ে কবি হিন্দু -মুসলিম সম্প্রদায়ের পারস্পরিক সম্প্রীতি ও অভিন্নতার কথা বলতে চেয়েছেন। 


৪. নীচের বাক্যগুলি থেকে সমাপিকা ও অসমাপিকা ক্রিয়া চিহ্নিত করে লেখো : 

৪.১. মোরা বিবাদ করে খোদার উপর করি যে খোদকারি। 

করে - অসমাপিকা ক্রিয়া, করি - সমাপিকা ক্রিয়া 


৪.২. দুই জাতি ভাই সমান মরে মড়ক এলে দেশে। 

মরে - সমাপিকা ক্রিয়া , এলে - অসমাপিকা ক্রিয়া 


৪.৩. সব জাতিরই সকলকে তাঁর দান যে সমান করে। 

করে - সমাপিকা ক্রিয়া 


৫. সন্ধি বিচ্ছেদ করো : 

সহোদর - সহ +উদর 

শাস্তি - শাস +তি 

সৃষ্টি - সৃষ +তি 

বৃষ্টি - বৃষ +তি 


৬. ‘বি’ উপসর্গ যোগে পাঁচটি শব্দ তৈরি করো : 

বিচার, বিদেশ, বিচ্ছেদ, বিকাশ, বিজয় 


৭. নীচের বিশেষ্য শব্দগুলিকে বিশেষণে রূপান্তরিত করে লেখো। 

কুসুম - কুসুমিত 

ভারত - ভারতীয় 

সৃষ্টি - সৃষ্ট 

বিবাদ - বিবাদমান 

জাতি - জাতীয় 

রং - রঙিন 


৮. নিচের বাক্যগুলির উদ্দেশ্য ও বিধেয় অংশ ভাগ করে দেখাও : 

৮.১. হিন্দু আর মুসলিম মোরা দুই সহোদর ভাই। 

উদ্দেশ্য বিধেয় 


৮.২. দুই জনারই মাঠেরে ভাই সমান বৃষ্টি ঝরে। 

উদ্দেশ্য বিধেয়


৮.৩. বন্যাতে দুই ভাইয়ের কুটির সমানে যায় ভেসে। 

বিধেয় উদ্দেশ্য বিধেয়


৮.৪. চাঁদ সুরুযের আলো কেহ কম বেশি কি পাই। 

উদ্দেশ্য বিধেয়

Ratings
No reviews yet, be the first one to review the product.