- SCHOOL BOARDS
- WBBSE/WBCHSE
- CLASS 6
- BANGLA - সাহিত্যমেলা
- ৪. মন-ভালো-করা
- Chapter 4 Mon Valo Kora - Sakti Chattopadhyay | চতুর্থ অধ্যায় মন ভালো করা - শক্তি চট্টোপাধ্যায়
Chapter 4 Mon Valo Kora - Sakti Chattopadhyay | চতুর্থ অধ্যায় মন ভালো করা - শক্তি চট্টোপাধ্যায়
Language : Bengali
The Note contains Textual Question Answers from WBBSE Class 6 Bengali Chapter 4 Mon Valo Kora -Sakti Chattopadhyay. Read the Question Answers carefully. This Question Answer set from the WBBSE board provides quality Multiple Choice Questions (MCQ), Short Answer Type Questions (SAQ), and Long Answer Type Questions from the above chapter. By reading these, students will get a clear idea about that chapter. It will enhance their knowledge and enable them to get good marks in the board exams.
Class 6 Bengali Chapter 4 Mon Valo Kora - Sakti Chattopadhyay
Short Answer Type Question (SAQ) fromChapter 4 Mon Valo Kora by Sakti Chattopadhyay
Long Answer Type Question from Mon Valo Kora by Sakti Chattopadhya
ষষ্ঠ শ্রেণি বাংলা চতুর্থ অধ্যায় মন ভালো করা - শক্তি চট্টোপাধ্যায়
, মন ভালো করা ব্যাখ্যা, মন ভালো করা গদ্যের বিষয়বস্তু বিশ্লেষণ, সম্পূর্ণ আলোচনা ও অনুশীলনীর প্রশ্নোত্তর, চতুর্থ অধ্যায় মন ভালো করা - শক্তি চট্টোপাধ্যায়
থেকে সংক্ষিপ্ত, রচনাধর্মী ও ব্যাখ্যা ধর্মী প্রশ্নোত্তর
Ch-4_মন -ভালো -করা
১.১. শক্তি চট্টোপাধ্যায় কোন কলেজের ছাত্র ছিলেন ?
শক্তি চট্টোপাধ্যায় কলকাতার প্রেসিডেন্সি কলেজের ছাত্র ছিলেন।
১.২. তাঁর রচিত দুটি কাব্যগ্রন্থের নাম লেখো।
তাঁর রচিত দুটি কাব্যগ্রন্থের নাম হল - “ধর্মে আছি জিরাফেও আছি”, “যেতে পারি কিন্তু কেন যাব”
২. নীচের শব্দগুলির বিপরীতার্থক শব্দ লিখে তা দিয়ে বাক্যরচনা করো :
১. হ্রস্ব - দীর্ঘ - দীর্ঘ রাস্তা অতিক্রম করতে সময় লাগে বেশি।
২. খর - ধীর - নদীটি ধীর গতিতে এঁকেবেঁকে চলে।
৩. শান্ত - চঞ্চল - বাচ্ছা ছেলেটি খুবই চঞ্চল প্রকৃতির।
৩. নীচের শব্দগুলি কোন মূল শব্দ থেকে এসেছে লেখো :
১. রোদ্দুর - রৌদ্র
২. গা - গাত্র
৪. ‘হাওয়ায় - বাতাসে পাতারাও নড়ে’ - হাওয়া - বাতাসের মতো একই অর্থবোধক পাঁচটি শব্দবন্ধ রচনা করে স্বাধীন বাক্যে প্রয়োগ করো।
১. ঘরবাড়ি - পাহাড়ের গায়ে ঘরবাড়ি গুলি খুবই ছোট দেখায়।
২. নদনদী - আমাদের দেশে প্রচুর নদনদী দেখা যায়।
৩. মাঠ -ময়দান - ফুটবল খেলা মাঠ -ময়দানেতেই হয়।
৪. চিঠিপত্র - আগেকার দিনে যোগাযোগের মাধ্যম হিসেবে চিঠিপত্রের ব্যবহার হত।
৫. হাটবাজার - রবিবার হাটবাজারে বহু লোকের সমাগম হয়।
৫. ‘মন -ভালো -করা’, ‘নীল -নীলান্তর’ মতো একাধিক শব্দবন্ধ তৈরি করো।
১. রক্ত - জল -করা
২. হাড় -হিম -করা
৩. মন -কেমন -করা
৬. গদ্যে লেখো :
‘মন -ভালো -করা- রোদ্দুর কেন / মাছরাঙাটির গায়ের মতন ?’
মন -ভালো -করা- রোদ মাছরাঙাটির গায়ের মতো কেন ?
৭. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :
৭.১. কবিতায় কবিমনে কোন কোন প্রশ্ন জেগেছে তা নিজের ভাষায় লেখো।
শক্তি চট্টোপাধ্যায় রচিত “মন -ভালো -করা” কবিতায় কবি মনে যে প্রশ্ন গুলি জেগেছে সেগুলি হল - ১) মন -ভালো -করা রোদ্দুরের রং মাছরাঙার গায়ের মতো কেন ?
২) মাছরাঙার গায়ের রং হ্রস্ব, দীর্ঘ, খর, শান্ত কেন ?
৭.২. মন -ভালো -করা- রোদ্দুরকে কবি কিসের সঙ্গে তুলনা করেছেন ?
“মন -ভালো -করা” কবিতায় কবি রোদ্দুরকে মাছরাঙা পাখির গায়ের রঙের সাথে তুলনা করেছেন।
৭.৩. মাছরাঙা পাখির রং কবির চোখে কীভাবে ধরা পড়েছে ?
কবির চোখে মাছরাঙা পাখির রং কখনও খর, বা শান্ত, কখনও নীল -নীলান্ত, লাল-হলুদ -সবুজের আভা মেশানো, আবার কখনও মন -ভালো -করা রোদ্দুরের মতো, যা আসল পাখির গায়ের রঙের থেকে বড়োই বিচিত্র।
৭.৪. গাছের ডালে বসা মাছরাঙা পাখিটি কীভাবে কবি কল্পনাকে প্রভাবিত করেছে তা বুঝিয়ে দাও।
কবি অনুভব করেছেন “মন -ভালো -করা” স্নিগ্ধ রোদের মতোই পাখির বিচিত্র অঙ্গশোভাও সুন্দর, কবির কল্পনায় সূর্যরশ্মির বিচিত্র বর্ণচ্ছটা যেন মাছরাঙা পাখির গায়ে শোভা পাচ্ছে, কবির মনে হয়েছে পাখির গায়ের রং কখনও খর, বা শান্ত, কখনও লাল বা হরিদ্র। এই সৌন্দর্য দেখে কবিমন আনন্দে উদ্বেল হয়েছে।